Friday, January 24th, 2020




বাংলাবান্ধায় অ্যাজমা ও শ্বাসকষ্টের রোগীদের জন্য হেলথ ক্যাম্প অনুষ্ঠিত

পঞ্চগড়: পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার বাংলাবান্ধায় অনুষ্ঠিত হলো অ্যাজমা ও শ্বাসকষ্টের রোগীদের জন্য ফ্রি হেলথ ক্যাম্প।

বুধবার (২২ জানুয়ারি) বাংলাবান্ধা দাখিল মাদ্রাসা প্রাঙ্গনে এই হেলথ ক্যাম্প ও সেমিনারের আয়োজন করে উপজেলার সেচ্ছাসেবী সংগঠন “জাগ্রত তেঁতুলিয়া”।

এসময় হেলথ ক্যাম্পে চিকিৎসা নিতে আসা প্রায় তিন শতাধিক রোগীকে শ্বাসের ব্যায়াম, খাদ্যাভাস, বিকল্প জীবিকা এবং বিশেষজ্ঞ পরামর্শও দেয়া হয়। তীব্র শীত উপেক্ষা করে প্রচুর সংখ্যক রোগী আসেন এই হেলথ ক্যাম্পে। বিনামূল্যে ফুসফুসের কার্যক্ষমতা পরিমাপ (স্পাইরোমেট্রি), ব্লাড প্রেশার, ব্লাড সুগার ইত্যাদি পরীক্ষা করে তাৎক্ষণিক রিপোর্ট প্রদান করাসহ বিনামূল্যে মাস্ক বিতরণ করা হয়। হেলথ ক্যাম্পের শুরুতে পাথর শ্রমিকদের নিয়ে একটি সেমিনার অনুষ্ঠিত হয়। ধুলোবালি তথা অস্বাস্থ্যকর পরিবেশ কীভাবে ফুসফুসের ক্ষতি করছে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে প্রজেক্টরে তা সচিত্র তুলে ধরেন সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা।

সংগঠনটির প্রতিষ্ঠাতা সাংবাদিক আতাউর রহমান কাবুলের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন রংপুর মেডিকেল কলেজের কমিউনিটি মেডিসিন বিভাগের প্রধান ও বাংলাদেশ প্রাইমারি কেয়ার রেসপিরেটরি সোসাইটির (বিপিসিআরএস) সাধারণ সম্পাদক ডা. এস এম রওশন আলম। এসময় স্বাগত বক্তব্য রাখেন বাংলাবান্ধা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কুদরত-ই-খুদা মিলন। এসময় উপস্থিত ছিলেন সংগঠনির কর্মী ও জেলা/ উপজেলার কর্মরত সংবাদকর্মীরা।

সেমিনার শেষে ২০ সদস্যের মেডিকেল টিম দিনব্যাপি হেলথ ক্যাম্পটি পরিচালনা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ